আইফোন সমগ্র [পর্ব-৬] কিভাবে আপনার আইফোনে আগের গান রিমুভ না করেই নতুন গান যোগ করবেন


কয়েকদিন আগে বেশ কয়েকজন আমাকে ইমেইল করেছিল। তাদের সমস্যা ছিল যে তাঁরা যখন তাদের আইফোনে নতুন গান যোগ করেন তাহলে আগের গানগুলি মুছে যায়। তাই এই ছোট্ট টিউনটি তাদের জন্যই করা।

iTunes -এ ডিফল্টভাবে অটোমেটিক মিডিয়া সিঙক্রোনিক অপশনটি চালু থাকে। সেজন্যই মূলত নতুন মিডিয়া ফাইল যোগ করলে আগেরগুলি মুছে যায়।

কিভাবে অটোমেটিক সিঙক্রনিক বন্ধ করবেন?

প্রথমে আপনার আইফোনটিকে কম্পিউটারের সাথে কানেক্ট করুন। সফলভাবে কানেকশন হলে iTunes -এ আপনার আইফোনটিকে তার একটি ডিভাইস হিসেবে দেখাবে। এখন আপনার আইফোনটিকে ক্লিক করুন। এবার Options এর নিচে ৩টি চেকবক্স দেখতে পাবেন।

সেখানে ডিফল্টভাবে “automatically sync when this iPhone is connected” অপশনটিতে টিক করা থাকে। এবার “automatically sync when this iPhone is connected” অপশনটি থেকে টিক চিহ্নটি উঠে দিয়ে “manually manage music and videos” অপশনটিতে টিক চিহ্ন দিন। বুঝতে সমস্যা হয়ে নিচের স্কিনশর্টটিকে অনুসরণ করুন।

ইনশাআল্লাহ, এখন আর অটোমেটিক আগের মিডিয়া ফাইলগুলি মুছে যাবে না।

কিভাবে ম্যানুয়ালি মিডিয়া ফাইল যোগ করবেন?

প্রথমে ডিভাইস থেকে Music অপশনটিকে ক্লিক করুন। এখন আপনি আপনার কম্পিউটার থেকে যেকোন গান টেনে এনে Music এ ছেড়ে দিন। ব্যাস আশা করি আপনার গানটি যোগ হয়ে যাবে।

কিভাবে ম্যানুয়ালি মিডিয়া ফাইল ডিলিট/রিমুভ করবেন?

এখন যদি আপনি কোন গান রিমুভ/ডিলিট করতে চান তাহলে আগেরমতই Music অপশন -এ গিয়ে যেই গানটা ডিলিট করার দরকার সেটিকে সিলেক্ট করে কিবোর্ড থেকে Delete কি টি চাপ দিন। গানটি ডিলিট হয়ে যাবে।

_________________________________________________________________________

Series Navigation<< আইফোন সমগ্র [পর্ব -৫] কিভাবে আপনার 4.2.1 Firmware ভার্সনের iPhone 3G, 3GS এবং iPhone 4 কে Unlock করবেন।আইফোন সমগ্র [পর্ব-৭] কিভাবে আপনার আইফোনের পেইড এ্যাপ্লিকেশনগুলির ক্রাক (ফ্রি) ভার্সন ইন্সটল করবেন >>

1 Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *