উইন্ডোজ ১০ এ স্কাইপে অভ্র ব্যবহারে স্ক্রাশ/হ্যাং খেলে করনীয়!

মাইক্রোসফট এর সবচেয়ে নতুন ভার্সন উইন্ডোজ ১০ এখন বেশ জনপ্রিয়তা পেয়েছে। অনেকেই উইন্ডোজ ৭ বা ৮ থেকে নতুন এই ভার্সনে আপগ্রেড করেছেন। আর সমস্যাটা বেধেছে এখানেই। বাংলাদেশে এমন খুব কম লোকই পাওয়া যাবে যাদের কম্পিউটারে অভ্র ইন্সটল করা নেই। কিন্তু উইন্ডোজ ১০ এ অভ্র নিয়ে বেশ ভাল একটা ঝামেলা তৈরী হয়েছে। সমস্যাটা মুলত স্কাইপ নিয়ে। প্রফেশনাল নন-প্রফেশনাল প্রায় সবাই স্কাইপ ব্যবহার করেন বিভিন্ন কারণে।

স্কাইপে অভ্র দিয়ে বাংলা লিখতে গেলেই স্কাইপ সাথে সাথেই ক্রাশ করে ফেলে। ফলে কোনভাবে এই দুই জিনিস একসাথে ইউজ করা যায়না। আরেকটা সমস্যা হল কম্পিউটারের রাইটিং লেংগুয়েজ ইংরেজি থেকে বাংলা হয়ে যায়। অভ্র বন্ধ করলেও মাঝে মাঝে কম্পিউটারের রাইটিং লেংগুয়েজ ঠিক হয়না। সমস্যা দুটি খুবই বিরক্তিকর।

এই বিরক্তিকর সমস্যা থেকে মুক্তির উপায়টি খুবই সহজ! অভ্রর Tools > Options… যান

এরপর Locale/Language এ ক্লিক করুন, Automatically change “Input Locale”…. থেকে টিক চিহ্নটি উঠে দিন। এবার OK ক্লিক করে স্কাইপে এসে অভ্র চালু করে লেখা শুরু করে দিন 😉

কি? কাজ হয়?

 

কাজ হলে সেয়ার করতে ভুলবেন না। অনেকেই এই সমস্যায় জর্জরিতও হয়ে থাকতে পারে!

৩ Comments

  1. আপনার পরামর্শে যা বলেছেন সেমতে আগে থেকেই অভ্র ব্যবহার করছি। যদিও আমি স্কাইপে ব্যবহার করি না কিন্তু ফন্ট চেঞ্জের জন্য F12 চাপলেও দেখা যায় লেংগুয়েজ চেঞ্জ হয় না। ম্যানুয়ালী বাংলা/ইংরেজীতে ফন্ট চেঞ্জ করতে হয়। এর সমাধান কি?

    1. Automatically change “Input Locale” থেকে আনটিক দিলেই ওটারও সমাধান হয়ে যাবে। চেক করে আনটিক দিয়েছেন কিনা। সাথে সাথে কাজ না হলে পিসি একবার রিস্টাট দিয়ে দেখতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *