টেকটিউনস জরিপ [জানুয়ারী-২০১২] : বাংলালায়নের ব্যবহারকারীই সবচেয়ে বেশি !

techtunes-poll-logo.pngজানুয়ারী মাসের জরিপ

জরিপের বিষয়টি ছিলঃ বর্তমানে কোন অপারেটরের ইন্টারনেট সেবা ব্যবহার করছেন?

  • জরিপটি বিগত ৫ ই জানুয়ারী থেকে ৩১শে জানুয়ারী পর্যন্ত স্থায়ী ছিল।

জরিপের ফলাফলঃ

  • জরিপটিতে মোট ১,৬৭৩ জন ভোটার অংশগ্রহণ করেন।

উপরের ফলাফল থেকে আমরা দেখতে পাচ্ছি যে, বাংলালায়ন সবচেয়ে বেশি ভোট পেয়ে শীর্ষে রয়েছে, কিউবি দ্বিতীয় স্থানে রয়েছে, আর তারপরেই আছে ব্রডব্যান্ড। গ্রামীণফোন আছে চতুর্থ স্থানে, পঞ্চম স্থানে আছে বাংলালিংক, ষষ্ঠতে সিটিসেল, সপ্তমে রবি, অষ্টমে ওলো, নবমে এয়ারটেল এবং সবশেষে রয়েছে টেলিটক।

বাংলালায়নের ব্যবহারকারীই সবচেয়ে বেশি !

প্রচারেই প্রসার। দেশজুড়ে যাদের যত নেটওয়ার্ক ও ভাল সার্ভিস থাকবে তারা ততই বেশি জনপ্রিয় হবে। বাংলালায়নের বেলায় সেরকমই ঘটেছে বলে আমি মনে করি। কিউবিও নিঃসন্দেহে একটি জনপ্রিয় ISP । বাংলালায়নের মত তাদের নেটওয়ার্ক আরও প্রসারিত করলে তারাই শীর্ষ স্থানে যাবে। ব্রডব্যান্ড ইন্টারনেট নিয়ে তেমন কিছু বলার প্রয়োজন করছি না। তবে গ্রামীণফোনের ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা খুবই হতাশজনক। যদিও তাদের নেটওয়ার্ক বেশ ভালো এবং সব জায়গায় পাওয়া যায় তারপরেও তাদের ইন্টারনেট সেবার মান অত্যান্ত দুর্বল।

আমি বাংলালিংকের ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দেখে একটু অবাক হয়েছি। আর এই অবাকের কারণটি হল সিটিসেলের থেকেও এর ইউজার বেশি। আমি ব্যক্তিগতভাবে রবির ইন্টারনেট সেবা ব্যবহার করি। তবে আমার ধারণা কম্পিউটারের থেকে মোবাইলে নেট ব্যবহারকারীদের বেশিরভাগই রবির ইন্টারনেট সেবা ব্যবহার করে।

আপনারা লক্ষ্য করে থাকবেন যে, ওলো সম্পূর্ণ নতুন ISP হলেও মাত্র কয়েকমাসেই বেশ ভাল ব্যবহারকারী পেয়েছে। এয়ারটেলের ইন্টারনেট সেবা আমি কখনো ব্যবহার করিনি। তাই মন্তব্য করতে পারছি না। তবে ভোটার সংখ্যা দেখেই তাদের সার্ভিস অনুমান করা যাচ্ছে।

দেশীর ISP টেলিটকের ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা অত্যান্ত হতাশজনক। অবশ্য হতাশ না হওয়ার তেমন কোন কারণ নেই কেননা তাদের নেটওয়ার্ক অত্যান্ত নিম্ন কোয়ালিটিসম্পন্ন। আমি প্রথমে ভেবেছিলাম টেলিটকে বোধহয় কোন ভোটই পড়বে না। কিন্তু মাত্র ৭ জন ব্যবহারকারী দেখেই বিরাট অবাক হয়েছি।  তবে টেলিটকে থ্রিজি আসার পর আমরা তাদের কাছ থেকে ভাল ইন্টারনেট সেবা আশা করছি। দেখা যাক কি হয় !

টেকটিউনস জরিপ [ ফেব্রুয়ারী-২০১২ ] -এ অংশগ্রহণ করুন

এই মাসের জন্য নতুন জরিপ দেয়া হয়েছে।

সাইফুল ইসলাম
এঞ্জেল মডারেটর
টেকটিউনস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *