টেকটিউনস জরিপ [ সেপ্টেম্বর-২০১১ ] : প্রযুক্তিপ্রেমীদের সর্বপ্রথম প্রেম “কম্পিউটার”

techtunes-poll-logo.pngসেপ্টেম্বর মাসের জরিপ

=====

জরিপের বিষয়টি ছিলঃ সর্বপ্রথম কোন প্রযুক্তির প্রেমে পড়েছিলেন?

  • জরিপটি বিগত ১লা সেপ্টেম্বর থেকে ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত স্থায়ী ছিল।

জরিপের ফলাফলঃ

  • জরিপটিতে মোট ৮৯৮ জন ভোটার অংশগ্রহণ করেন।

প্রযুক্তিপ্রেমীদের সর্বপ্রথম প্রেম “কম্পিউটার” ঃ

জরিপের ফলাফল থেকে বোঝা যাচ্ছে “কম্পিউটার” সর্বমোট ২৯২টি ভোট পেয়ে জয়ী হয়েছে। ২১৪টি ভোট পেয়ে মোবাইল দ্বিতীয় অবস্থানে, এর পরেই আছে ইন্টারনেট, এরপর টেলিভিশন, তারপর রেডিও এবং সবচেয়ে কম ভোট পেয়েছে ক্যাসেট। ক্যাসেটের ভাগে আরও একটু ভোট জুটত কারণ আমি প্রায় সাতদিন পরে পোলে “ক্যাসেট” যুক্ত করেছি।

মন্তব্য

আমি কিন্তু আমার ভোটটা মোবাইলেই দিয়েছিলাম 😛 । যদিও মোবাইল প্রথম হতে পারেনি। তবে আমি জরিপটি করার সময় মনে করছিলাম রেডিওই জয়ী হবে হয়ত কিন্তু কম্পিউটার তা হতে দিলনা। কম্পিউটার প্রথম হওয়ার অবশ্য যথেষ্ট কারণ রয়েছে। কারণ টেকটিউনস এর বেশিরভাগ ভিজিটরই কম বয়সী। সেক্ষেত্রে রেডিও প্রথম না হওয়াটাই স্বাভাবিক।

বর্তমান যুগের সবচেয়ে সেরা প্রযুক্তিগুলোর মধ্যে কম্পিউটার, মোবাইল আর ইন্টারনেটই সবচেয়ে বহুল ব্যবহৃত এবং জনপ্রিয়। এগুলি ছাড়া বর্তমান জনজীবন প্রায় অচল। টেলিভিশন যদিও একটি পুরোনো প্রযুক্তি তারপরও এটি এখনো যথেষ্ট জনপ্রিয়তার সাথে টিকে আছে। এর মধ্যে একটা লক্ষ্যনীয় কারণ হল পুরুষদের থেকে মহিলারা টিভির প্রতি বেশি আকৃষ্ট। তবে সেইদিন আর বেশি দূরে নয় যেদিন টেলিভিশনের চ্যানেলগুলা দেখার জন্য বাংলাদেশের মানুষ আর টেলিভিশন কিনবে না। কারণ ইন্টারনেটেই তো সব চ্যানেল দেখা যায়। তাছাড়া পিসিতে একটা টিভিকার্ড লাগালেই টিভির দরকার হয়না।

রেডিও আর ক্যাসেট হল সবচেয়ে পুরাতন প্রযুক্তি। তখনকার সময় এগুলিই ছিল সবচেয়ে অবিশ্বাস্য এবং জনপ্রিয় প্রযুক্তি। তখনকার আমলে এগুলির জনপ্রিয়তা অকল্পনীয়ভাবে লক্ষ্য করা যায়। বাবার কাছে শুনেছিলাম, যার বাড়ীতে নাকি রেডিও ছিল তার রেডিওটা একনজর দেখার জন্যই হত প্রচুর ভিড়। রেডিও সমন্ধে কৌতুহলের শেষ ছিলনা। অনেকের মন্তব্য ছিল এতটুকু যন্ত্র থেকে কথাটা আসে কিভাবে? মানুষ কি ঢুকে রাখা আছে নাকি ওই যন্ত্রটায়?

আর ক্যসেট নিয়ে অবশ্য তেমন হাস্যকর কোন কথা আমি শুনিনি। তবে ক্যাসেট বিলুপ্ত প্রায়। বিলুপ্ত হওয়াটাই স্বাভাবিক। পাঁচ’শ টাকা দিয়েই একটা MP3 প্লেয়ার পাওয়া যায়। আর ক্যাসেটের মত তো এটিতে ফিতা লাগেনা। তাছাড়া প্রায় সব মোবাইলেই তো এখন MP3 প্লেয়ার আছে। ক্যাসেটের দরকার কি?

সাইফুল ইসলাম
এঞ্জেল মডারেটর
টেকটিউনস

এই মাসের জন্য নতুন জরিপ দেয়া হয়েছে। জরিপে অংশগ্রহণ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *