টেকটিউনস জরিপ [ আগস্ট-২০১১ ] : বাংলাদেশে ফোনের রাজ্যে নোকিয়ার সিমবিয়ানই বেশি জনপ্রিয়

techtunes-poll-logo.pngআগষ্ট মাসের জরিপ

=====

জরিপের বিষয়টি ছিলঃ মোবাইলীয় কোন অপারেটিং সিস্টেমটি আপনি বর্তমানে ব্যবহার করছেন?

  • জরিপটি বিগত ১৫ই জুলাই থেকে আগষ্ট এর ৩১ তারিখ পর্যন্ত স্থায়ী ছিল।

জরিপের ফলাফলঃ

  • মোট ৭৫০ জন ভোটার এই জরিপে অংশগ্রহণ করেন।

বাংলাদেশে ফোনের রাজ্যে নোকিয়ার সিমবিয়ানই জনপ্রিয়

উপরের ফলাফল থেকে বোঝা যাচ্ছে নোকিয়ার সিমবিয়ান সবচেয়ে বেশি ভোট পেয়ে বিজয়ী হয়েছে। তবে জাভাও কম ভোট পায়নি মাত্র ৬৫ ভোটের ব্যবধানে জাভা দ্বিতীয়তে আছে। এরপরেই আছে গুগলের এন্ড্রয়েট। তারপর উইনডোজ ফোন। আর সবশেষে আছে ব্লাকবেরি।

মন্তব্য

এইতো কয়েকবছর আগের কথা যখন মোবাইল মানেই অন্যরকম একটা বিষয় ছিল। তাছাড়া আগে মোবাইলের দাম এবং দূর্লভ্যতার কারণে সবাই এই প্রযুক্তিকে ব্যবহার করতে পারেনি। কিন্তু এখন মোবাইল কেনার ইচ্ছা পোষণ করলেই মোবাইল নেওয়া যায়। আর এখন মোবাইল শুধু কল যাওয়া ও আসার মধ্যেই সীমাবদ্ধ নেই। আমারদের দেশে মোবাইল আসার পর থেকেই আমি নোকিয়ার ব্যবহারই সবচেয়ে বেশি লক্ষ্য করেছি। সম্ভবত এজন্যই আমাদের দেশে নোকিয়া বেশি জনপ্রিয়। প্রথম প্রথম যখন বিভিন্ন সেট বাজারে এসেছিল সেগুলিতে শুধুমাত্র কল করা যেত এবং রিসিভ করা যেত। এরপর ধীরে ধীরে মানুষের চাহিদায় পরিবর্তন আসে এবং বের হয় বিভিন্ন প্রকার মাল্টিমিডিয়া হ্যান্ডসেট। আর এই মাল্টিমিডিয়া সেটগুলি তৈরী হয় বিভিন্ন অপারেটিং সিস্টেম বা প্লাটফর্মের ভিত্তিতে; যেমনঃ সিমবিয়ান, জাভা, এন্ড্রুয়েট, আই.ও.এস (iOS), ব্লাকবেরী ইত্যাদি। ফোনগুলিতে এইসব অপারেটিং সিস্টেম থাকার ফলে কম্পিউটারের প্রায় অনেক কাজ মোবাইল দিয়েই সম্পন্ন করা যায়। এছাড়াও গেমিং তো আছেই। তাই এইসব সুবিধার ফলে ধীরে ধীরে জনপ্রিয় হতে থাকে এই OS গুলি।

বাংলাদেশে নোকিয়ার সিমবিয়ান অপারেটিং সিস্টেমটি সবচেয়ে বেশি জনপ্রিয়। আমি নিজেও সিমবিয়ান অপারেটিং সিস্টেম-এ চালিত মোবাইল ব্যবহার করি। আমার কাছে বেশ ভালই লাগে। আর আমাদের দেশের প্রায় লোকজনই যেহেতু দরিদ্র। সেহেতু বেশিরভাগ লোকই জাভা প্লাটফর্মে চালিত হ্যান্ডগুলি ব্যবহার করেন। এই প্লাটফর্মের জন্য বেশি এ্যাপ্লিকেশন না পাওয়া গেলেও, গেমিং করার জন্য জাভা একটি শ্রেষ্ট প্লাটফর্ম।

তবে গুগলের এন্ডয়েটও কিন্তু কম নয়। আমাদের দেশে এর জনপ্রিয়তা কম হলে কি হবে বিশ্বে জনপ্রিয়তার দিক থেকে এটি দ্বিতীয় স্থানে আছে। আর অ্যাপলের iOS আছে প্রথম স্থানে। তবে অ্যাপলের iOS এ চালিত আইফোন/আইপ্যাডগুলি দাম খুব বেশি হওয়ায় আমাদের দেশে এর ব্যবহারকারী ও জনপ্রিয়তা দুটিই কম। আমার ব্যক্তিগত মতে গুগলের এন্ড্রয়েট কিন্তু সিমবিয়ানের থেকেও ভাল। তাছাড়া এখন এন্ড্রয়েট চালিত সেটগুলি সিমবিয়ান সেটগুলির সমমূল্যেও পাওয়া যাচ্ছে। আমি আশা করছি খুব শিঘ্রই সিমবিয়ানকে ছাড়িয়ে এন্ড্রয়েট আমাদের দেশে জনপ্রিয় হয়ে উঠবে।

ব্লাকবেরিও মোটামুটি ভাল অপারেটিং সিস্টেম। যদিও এটির ব্যবহার আমাদের দেশে সবচেয়ে কম। আর উইনডোজ ফোনকে নিয়ে তেমন কিছুই বলার নেই। কারণ শুধু আমাদের দেশে নয় প্রায় সব দেশেই এর জনপ্রিয়তা কম।

সবাইকে ঈদ মোবারক
ভাল থাকবেন।

সাইফুল ইসলাম
এঞ্জেল মডারেটর
টেকটিউনস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *