আনলক করুন যেকোন মেমোরীকার্ড !

নিঃসঙ্গের একমাত্র সঙ্গী মোবাইল। বর্তমান যুগে মোবাইল শুধু কল করা ও রিসিভ করতেই সীমাবদ্ধ নেই। মোবাইল দিয়েই এখন কম্পিউটারের চাহিদা পূরণ করা যায়। গান শোনা, ভিডিও দেখা ও গেমিং ইত্যাদি থেকে শুরু করে প্রায় বেশিরভাগ বিনেদনই মোবাইল দিয়েই করা যায়। তাই এই সব বিনেদনের জন্য মোবাইলে মেমোরী কার্ড একটি অপরিহার্য বস্তু। এবং এইসব কিছুর জন্য মেমোরী কার্ডের দিকেই ঝুকে থাকতে হয়। মেমোরী কার্ডে পারসোনাল অনেককিছুই রাখা হয়। তাই আমরা সাধারণত মেমোরীকার্ডকে পাসওয়ার্ড প্রটেক্টট করে রাখি। যাতে মেমোরীকার্ডটি অন্যজন ব্যবহার করতে না পারে। সবকিছু ঠিকই থাকে। কিন্তু যখন পাসওয়ার্ড মনে থাকে না তখনই শুরু হয় যত বিড়ম্বনা।

আজকে আমি আপনাদেরকে একটি পদ্ধতি দেখাব যার মাধ্যমে আপনি অনায়াসে আপনার মেমোরী কার্ডটি আনলক করতে পারবেন। তবে আপনার মেমোরী কার্ডে থাকা ফাইলগুলি আর ফেরৎ পাবেন না।

মেমোরী কার্ড আনলক করার জন্য আপনাকে নোকিয়ার সিমবিয়ান অপারেটিং সিস্টেম এর S60 3rd, 5th, Symbian^3 ও Symbian Anna এডিশন এ চালিত যেকোন একটি সেট লাগবে। কোন কোন সেটগুলি এইসব এডিশনে চালিত এটি জানার জন্য এই টিউনটি দেখতে পারেন। অন্য অপারেটিং সিস্টেমেও পদ্ধতিটি খাটতে পারে তবে আমার কাছে না থাকায় সঠিক বলতে পারব না। আসুন তাহলে দেখা যাক কিভাবে কি করতে হবে-

আমি আমার Nokia 5530 Xpress Music সেটটি দিয়ে এই পদ্ধতিটি বর্ণনা করছি-

১। আপনার পাসওয়ার্ড ভূলে যাওয়া মেমোরী কার্ডটি সেটে ঢুকান। পাসওয়ার্ড চাইলে Cancel করে দিন।

২। আপনার ফাইল ম্যানেজারে (File Manager) যান। এবং মেমোরী কার্ডে প্রবেশ করুন।

৩। এরপর Options এ ক্লিক করে Memory Card Options থেকে Format এ ক্লিক করুন।

৪। ম্যাসেজ দেখাবে “Format memory card? Data will be deleted during formatting.”। Yes এ ক্লিক করুন।

৫। কিছুক্ষণের মধ্যেই “Formatting Complete” ম্যাসেজ দেখাবে এবং আপনার মেমোরী কার্ডটির নাম দিতে বলবে। যেকোন নাম দিন, নাও দিতে পারেন এবং “OK” তে ক্লিক করুন।

ব্যাস আপনার মেমোরী কার্ডটি আনলক হয়ে গেল। এখন আপনাকে মেমোরীকার্ডটি তার আয়তন প্রদর্শন করবে।

কি? প্রথমে মনে হয়েছিল পদ্ধতিটি বোধহয় বেশ জটিল। কিন্তু এখন দেখছেন পানির চেয়েও সহজ। তাই না? তাহলে এখন ইচ্ছামত পাসওয়ার্ড হারিয়ে ফেলুন। নো টেনশন !!

—————————————

৪ Comments

  1. ভাই পোষ্ট করার আগে ভেবে নিন আম জনতার কথা। সিম্বিয়ান সেট ক্র্যাক করা না থাকলে এই টিপস কাজ করবে না। আপনার সেট নিশ্চই ক্র্যাক করা আছে বাট কয়জনই বা ক্র্যাক সম্বন্ধে জানে। আর জানলেও দেখা গেল করে নাই। খালি খালি আপনার পোষ্ট পড়ে মাগনায়, ভদ্রভাষায় গালি দিয়ে গেলে তখন কি করবেন ?

    1. অনেক জনই ক্রাক সমন্ধে জানে আর যারা সিমবিয়ান ব্যবহারকারী তাদের প্রায় ৮০% লোকই এই ক্রাক সমন্ধে জানে।
      যারা করবে না, তারা বাজার থেকে নতুন মেমোরী কার্ড কিনে নিবে। সবকিছু সহজভাবে হয়না। কষ্টে কেষ্ট মেলে !

      আর হ্যা, আমি ব্লগার, তাই আমার কাছে এরকম পরিস্থিতি নতুন কিছু না তাই ভন্দ্র বা মন্দ ভাষায় গালি দিলে কিভাবে সেই পরিস্থিতির মোকাবেলা করতে হয় সেটা আপনার থেকে আমি ভাল জানি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *