টেকটিউনস জ্ঞানের কারখানা, ডলারের নয়

আমি জীবনে কোনদিন কোন খানে সম্পাদকীয় লিখিনি। তাই এই বিভাগে কি নিয়ে লিখতে হয় বা কেমন লিখতে হয় এ নিয়ে বেশি কিছু জানিনা। তবুও চেষ্টা তো করতেই হয়। প্রথম প্রথম একটু ভুল তো হতেই পারে। আশা করি আপনারা ভুলগুলো ধরিয়ে দেবেন যাতে সুধরে নিতে পারি।

————————————————————–

আমি আজকে যে বিষয়ের উপর লিখতে যাচ্ছি তা হল “অনলাইন আয়” -এর বিভ্রান্তিমূলক টিউনগুলির টিউনাদের উদ্দেশ্য করে। অনলাইন আয় মোটেও খারাপ কিছু নয়। কিন্তু কথা হল সঠিক পথে উপার্জনকৃত আয় নিয়ে। অনেকেই দেখা যায় অন্যের আয়ের কথা চিন্তা না করেই শুধুমাত্র তাদের রেফারেল বাড়ানোর জন্যই টিউন করে। তার টিউন পড়ে অন্য কেউ উপকৃত হল কিনা সেই বিষয়ে কিছু ভাবে না। আচ্ছা বিবেচনা করে দেখুনতো, এইটা আপনি ঠিক করলেন নাকি মানুষকে বিভ্রান্তি করলেন?

মানুষকে কষ্ট দিয়ে এইভাবে জয়ী হয়ে লাভ কি?

আবার কোন কোন টিউনারের টিউনে দেখা যায় তারা তাদের রেফারেল দিয়ে কিছু কিছু স্ক্যাম সাইটে ডলার ইনভেস্ট করার জন্য উব্ধুদ্ধ করে। কেউ কেউ আবার পে-মেন্ট প্রুফও দিয়ে দেয়। কিছু কিছু ওয়েবসাইটগুলোতে ডলার ইনভেস্ট করলে তারা সত্যিই লাভসহ পে করে এইটা আমি মানি। কিন্তু একটু বেশি ডলার ইনভেষ্ট করলেই তাদের পেমেন্টগুলোকে পেনডিং করে দেয়। আমার সমস্যা সেখানেও নয়। কারণটা বলছি-

ধরা যাক আপনি “অমুক” নামের একটি বিশ্বস্ত বিনিয়োগকারী প্রতিষ্ঠানে 10$ বিনিয়োগ করলেন। এখন কথা অনুযায়ী তারা আপনাকে ৫ দিন পর লাভসহ মোট 15$ ডলার পে করল। এবং সেইটা আপনি আপনার এ্যকাউন্টে উইড্রো করলেন।

আচ্ছা এবার ভেবে দেখুনতো আপনার পাওয়া 5$ ডলার হালাল না হারাম? অবশ্যই হারাম কারণ আপনি আপনার ডলারটি বিনিয়োগ করলেন এবং কোন প্রকার কাজ না করেই লাভ নিলেন। তার মানে এইটা সুদ হল। আর আপনি নিশ্চই জেনে থাকবেন যে, “সুদ” নেওয়া হালাল না হারাম।

আবার আরেক প্রকার টিউনার আছে যাদের টিউন দেখলেই আপনার মনে হবে যে, আপনি ওই টিউনটি পড়লে রাতারাতি বিল গেটস হয়ে যাবেন ।

যেমন কিছুদিন আগে একটা টিউন হয়েছিল “ঘুমিয়ে ঘুমিয়ে ডলার আয় করুন”। ঘুমিয়ে ঘুমিয়েই যদি হাজার হাজার ডলার ইনকাম করা যায় তাহলে দুনিয়াদারির কি দরকার? সবাইতো ঘুমাবে। কারণ ঘুমালেই ডলার। আর ডলার ভাঙ্গাতে গিয়ে দেখবেন যে, ব্যাংকের ম্যানেজারও ঘুমাচ্ছে। ।

—————————————

তাই এমন টিউন করবেন না, যেইটাতে মানুষের ক্ষতি হয়, মানুষ বিভ্রান্তিতে পড়ে। রেফারেল বাড়ানোর জন্য টেকটিউনস-এ টিউন করে কতটুকু ডলার আয় করতে পারবেন? সামান্য কিছু ডলারের জন্য চরিত্র নষ্ট না করে অনলাইন আয়ের সঠিক পথ যেমনঃ ফ্রিল্যন্সার, ওডেস্ক, রেন্টকোডার ইত্যাদি নিয়ে টিউন করুন। ফ্রিল্যন্সার -এ কাজ করতে হলে বিভিন্ন বিষয়ে অভিজ্ঞ হতে হয়। তাই সেই বিভাগ / বিষয়গুলি নিয়ে টিউটোরিয়াল শুরু করুন। এতে করে আপনার কাজের অভিজ্ঞতাও বাড়বে এবং সবাই আপনাকে একজন ফ্রিল্যন্সার হিসেবে চিনবে।

আর টেকটিউনস নীতিমালা ১.১২ অনুযায়ী অনলাইন আয় ও ফ্রিল্যান্সিং নিয়ে টিউন করার ক্ষেত্রে টিউন অবশ্যই দিকনির্দেশনা ও প্রোণদনা মূলক হতে হবে। রেফারাল সংগ্রহ, নিজেস্ব দল গঠন অথবা কাজ করানোর উদ্দেশ্যে কোন প্রকার অনলাইন আয় ও ফ্রিল্যান্সিং নিয়ে টিউন করা যাবেনা। তাই নীতিমালা ভঙ্গ করে টিউন করলে টিউন স্থগিত বা মুছে ফেলা হয়।

তাই যারা টেকটিউনসে নতুন তারা দয়া করে টেকটিউনস নীতিমালার প্রতিটি নীতি বুঝুন ও মেনে চলুন। তাহলে আপনার টিউন কখনও স্তগিত বা মুছে ফেলা হবে না।

মনে রাখবেন টাকাই সবকিছু নয়। টাকার জন্য অন্য ভাল কিছু করুন, অনেক টাকা আয় করতে পারবেন। কিন্তু টেকটিউনস-এ টাকা ইনকামের জন্য নয় জ্ঞান ইনকামের জন্য আসুন

সাইফুল ইসলাম
এঞ্জেল মডারেটর
টেকটিউনস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *