ওপেরা মোবাইল (Opera Mobile) সমন্ধে জানুন ! সাথে ওপেরা মিনি (Opera Mini)-এর লেটেস্ট ভার্সনও আছে !! সকল প্রকার জাভা সাপোর্ট মোবাইলের জন্য !

আজকে আমি আপনাদেরকে মোবাইলের সুন্দর দুইটি ফ্রিওয়ার এবং জনপ্রিয় সফট্ওয়ার নিয়ে আলোচনা করব।




আর এই জনপ্রিয় সফটওয়ার দুইটির নাম ১. ওপেরা মিনি আর ২. ওপেরা মোবাইল। তবে টিউনটি শুরু করার আগেই আপনার নিচের পদ্ধতি ধরে ডাউনলোড করে নিন.. প্রথমেই আপনার মোবাইলের ডিফল্ট ওয়েব ব্রাউজার থেকে m.opera.com লিখে এন্টার করুন। তাহলে নিচের মত

m.opera.com

এখন আপনার পছন্দমত প্রয়োজন অনুযায়ী ডাউনলোড লিংকগুলোতে ক্লিক করুন। ক্লিক করার পর ডাউনলোড শুরু হলে মোবাইলে এটি ইন্সটল করুন।
ব্যাস কাজ শেষ এবার নিচের এদের সমন্ধে জানুন।

প্রথমেই আলোচনা করব ওপেরা মোবাইল (Opera Mobile) নিয়েঃ

ওপেরা মোবাইল কোনো মোবাইল ডিভাইস নয়, এটি একটি সফট্ওয়ার, তবে শুধুমাত্র সামবিয়ান ওপারেটিং সিস্টেম (Symbian OS)- এর জন্য। এই সফট্ওয়ারটির সাহায্যে আপনি ইন্টারনেট ব্রাউজ করতে পারবেন। তবে এটি ওপেরা মিনির মতন নয়। কারণ ওপেরা মিনিতে কিছু কিছু ইফেক্ট সাপোর্ট করে না। যেমন ধরুন আপনি অপেরা মিনি দিয়ে ফেসবুকের কম্পিউটারের জন্য তৈরীকৃত ওয়েব সাইটটি ব্রাউজ করছেন। তখন যদি কোনখানের কমেন্ট, বা কোন কমেন্ট লাইক করেন তাহলে পেজটি আবার লোড হয় তারপর কাজটি সম্পন্ন হয়। কিন্তু অপেরা মোবাইল দিয়ে ব্রাউজ করলে একদম হুবহু কম্পিউটারের মত ব্রাউজ করার মজা পাবেন। আর অপেরা মোবাইলের আর সবচেয়ে সুন্দর যে ফিচারটি আছে সেটি হল “টার্ব মুড” যারা কম্পিউটারে অপেরা ব্রাউজার দিয়ে ব্রাউজ করেন তারা হয়ত নিশ্চই জেনে থাকবেন যে টার্ব মুড কি।

আসুন পরিচিত হই এর অপশনগুলি সমন্ধেঃ

ওপেরা মোবাইল ১০.১ এর ইন্টারফেস

সফট্ওয়ারটির অপশনে ক্লিক করলে উপরের মত বিভিন্ন অপশন দেখতে পাবেন।

যেমনঃ ১। Bookmarks> আপনার বুকমার্ক করে রাখা সব ধরনের এড্রেসগুলি এর অধীনে থাকবে।

Bookmarks

২। History > আপনার ব্রাউজকৃত সব হিস্ট্ররী (কাহিনী) গুলো এখানে পাবেন।

History

৩। Start Page > ব্রাউজ করতে করতে যদি কখনে হোমপেজে আসার প্রয়োজন হয় তাহলে এখানে ক্লিক করে সেটা করা যাবে। ৪। Saved Pages > আপনি চাইলে কোন ওয়েবসাইট-এর পাতাটি সেভ করে রাখতে পারেন। তখন আপনার এই অপশনটি কাজে আসবে।

Saved Pages

৫। Downloads > এটি ব্রাউজারটির ডাউনলোডার। এখানে আপনার ডাউনলোডকৃত ফাইলগুলি লিষ্ট জমা হবে। আপনি চাইলে কোন ফাইলের ডাউনলোড পরে করার জন্য পজ করেও রাখতে এই অপশনটিকে ব্যবহারের মাধ্যমে।

Downloads

৬। Settings > সফট্ওয়ারটিকে নিয়ন্ত্রন করার জন্য এই সেটিং অপশনটি। এখান থেকে আপনি আপনার পছন্দমত সেটিংগুলিকে নিয়ন্ত্রন করতে পারেন।

Settings
Settings>Privacy
Settings>Advaced

৭। Find In Page > অনেক লেখাসম্পন্ন কোন ওয়েব পেজ ব্রাউজ করার সময় যদি কোন কিছু খুজে বের করার প্রয়োজন হয় তাহলে এই অপশনটি কাজে লাগাতে পারেন।

Find In Page

৮। Help > সফট্ওয়ারটির ব্যাবহার এবং এর সমন্ধে জানার জন্য এই অপশনটির প্রয়োজন হয়।

Help

৯। Exit > সফট্ওয়ারটি থেকে বের হয়ে আসার জন্য এটি ব্যবহৃত হয়।

Exit

এছাড়াও সফট্ওয়ারটি থেকে নেওয়া সুবিধার বর্ণনাগুলি নিম্ন বর্ণিত ঃ

এখানেই শেষ নয় আরও এর আরও একটি সুধিবা আছে সেটা হল আপনি একই সময়ে অনেকগুলো ট্যাব নিয়ে কাজ করতে পারবেন। নিচের ইস্কিনশর্টটি দেখুনঃ

আর হ্যা আরও একটি কথা বাকি আছে সেটা হল ওপেরা মোবাইলে কিন্তু বাংলা লেখা পড়া যায় না। ব্যাস এই গেল ওপেরা মোবাইল এর কাহিনী………………………………..

এবার আসুন জানা যাক ওপেরা মিনি সমন্ধেঃ

ওপেরা মিনি এবং ওপেরা মোবাইলের মধ্যে বেশিকিছু পার্থক্য নেই বেশিরভাগ অপশনই একি রকম। তবে ওপেরা মিনি ওপেরা মোবাইলের বেশ কয়েকটি সুবিধা পাবেন না। তার মধ্যে প্রধান হল “ওপেরা টার্ব” ।. অপেরা মিনি হেযেতু ওপেরা মোবাইলের মত প্রায় একি রকম। তাই এটি নিয়ে বেশি কিছু লিখলাম না। তবুও নিয়ে ওপেরা মিনি দিয়ে কিভাবে বাংলা পড়া যায় তা নিয়ে একটু আলোচনা করি। আমি ওপেরার এই লেটেস্ট ভার্সন মানে 5.1 দিয়ে কিভাবে বাংলা ওয়েব সাইট দেখার পদ্ধতিটি আলোচনা করব। প্রথমেই অপেরা মিনি খুলে নিচের মত এড্রেস বারে opera:config লিখে Go করুন।

Power User Settings

এইবার “Use bitmap fonts for complex scripts” নামের একটি অপশন দেখতে পাবেন সেখানে সাইটে “No” করা আছে। সেখানে “Yes” করে দিন। নিচের মতঃ

তারপর Settings>Start Page এ ক্লিক করুন। নিচের স্কিনশর্টটি দেখুন

Settings>Start Page এ ক্লিক করুন

এখন যেকোন একটি বাংলা ওয়েবসাইটের এড্রেস দিয়ে এন্টার করুন।

ব্যস কাজ শেষ……….

****************************************সমাপ্ত**************************************

আমার সবগুলো টিউন দেখার জন্য উপরে “আমার টিউনার পাতা” তে ক্লিক করুন।

ফেসবুকে আমি ঃ http://facebook.com/crazzzzzzyboy **********************************************************************************

সর্বপ্রথম এখানে প্রকাশিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *