টেকটিউনস জরিপ [এপ্রিল-২০১৩] : সেরা ক্লাউড ষ্টোরেজ সুবিধা নিয়ে ড্রপবক্স এখনও শীর্ষে!

techtunes-poll-logo.pngএপ্রিল মাসের জরিপ

জরিপের বিষয়টি ছিলঃ কোন ক্লাউড ষ্টোরেজ সার্ভিস সবচেয়ে ভাল বলে মনে করেন?

  • জরিপটি বিগত ১লা এপ্রিল থেকে ৩০শে এপ্রিল পর্যন্ত স্থায়ী ছিল।

জরিপের ফলাফলঃ

  • জরিপটিতে মোট ৬৫৪ জন ভোটার অংশগ্রহণ করেন।

উপরের ফলাফল থেকে, ২৯০ টি ভোট পেয়ে Dropbox প্রথমে; ১৭৬ টি ভোটে Google Drive দ্বিতীয়তে; 52 টি ভোট পেয়ে Microsoft Skydrive তৃতীয়তে এবং বাকিগুলি ক্রমান্বয়ে! এছাড়া অনান্যতে (আপনার পছন্দ যোগ করুন) অনেক ভিন্ন ভিন্ন পছন্দও এসেছে, এরমধ্যে Ubuntu one, Mediafire ও Adrive উল্লেখযোগ্য।

সেরা ক্লাউড ষ্টোরেজ সুবিধা নিয়ে ড্রপবক্স এখনও শীর্ষে!

ক্লাউড ষ্টোরেজ এর প্রয়োজন হলেই প্রযুক্তিপ্রেমীদের তালিকার শীর্ষে যে নামগুলি থাকে তার প্রথমেই রয়েছে ড্রপবক্স! আর সেটা আজ এই জরিপ্রের মধ্যে প্রমাণও হয়ে গেল। ২০০৭ সালে যাত্রা শুরু করা “ড্রপবক্স” অল্পসময়েই দারুন জনপ্রিয়তা পেয়েছে ! ড্রপবক্সের দারুন দারুন সব সুবিধা প্রায় প্রতিটি প্রযুক্তিপ্রেমীকেই মুগ্ধ করেছে। এমন প্রযুক্তিপ্রেমী খুব কমই আছেন যারা এখনো ড্রপবক্স সমন্ধে অবগত নন। তাইতো বর্তমানের নতুন নতুন সব ক্লাউড ষ্টোরেজ সুবিধা সম্পন্ন হোস্টিং কোম্পানী/ওয়েবসাইটের ভিড়েও শক্ত অবস্থানেই রয়েছে ড্রপবক্স!

সাইন আপ করলেই ড্রপবক্সে ফ্রিতে মাত্র 2GB স্পেস পাওয়া যায়। যদিও অন্যকে রেফার করে বাড়তি স্পেস এ্যাড করে নিতে পারবেন ! তাই আর দেরি কেন? এখনও যারা ড্রপবক্স ব্যবহার করা শুরু করেন নি তারা আজ থেকেই শুরু করে দিন ! ক্লাউডে ব্যাকআপ রাখুন আপনার অতি প্রয়োজনীয় সব ফাইল। সাইন আপ করা যাবে এখান থেকে ! আর সাইন আপের পর অবশ্যই ড্রপবক্স এপ্লিকেশনটি আপনার কম্পিউটারে ইন্সটল করে নিতে ভুলবেন না যেন !

গুগল ড্রাইভ

ড্রপবক্সের পরেই পছন্দের শীর্ষে রয়েছে গুগল ড্রাইভ ! গুগলের জিমেইল ব্যবহারের সুবাদে “গুগল ড্রাইভ” কি জিনিস এটা কারোর অজানা থাকার কথা নয়। মূলত “গুগল ডক” সার্ভিসটি পরবর্তীতে “গুগল ড্রাইভ” নামে নামকরন করে আরো নতুন নতুন কতকগুলি সুবিধা যোগ করে গুগল। গুগলের জিমেইল এ আপনার একাউন্ট থাকলেই গুগল ড্রাইভ এ এক্সেস করতে পারবেন!

গুগল ড্রাইভে সাইনআপ করলেই ফ্রিতে 5GB স্পেস পাওয়া যাবে! তবে এই 5GB স্পেস ফ্রিতে বাড়ানোর আপাতত কোন উপায় নেই। 5GB এর বেশি হলে অবশ্যই প্রয়োজনীয় স্পেস কিনে নিতে হবে। যাদের জিমেইল একাউন্ট আছে তারা www.drive.google.com থেকেই একসেস করতে পারবেন গুগল ড্রাইভ। ড্রপবক্সের মত গুগল ড্রাইভ এরও ডেক্সটপ এপ্লিকেশন আছে ! তাই পুরো সুবিধাটুকু নিতে ডেক্সটপ এপ্লিকেশনটিও কম্পিউটারে ইন্সটল করে নিতে পারেন।

মাইক্রোসফট SkyDrive

ক্লাউড স্টোরেজ সুবিধা প্রদানকারী প্রতিষ্ঠানগুলির মধ্যে মাইক্রোসফট এর SkyDrive অনেকেরই পছন্দ। যদিও SkyDrive বেশ পুরোনো হলেও তেমন একটা জনপ্রিয়তা অর্জন করতে পারেনি ! বর্তমানে মাইক্রোসফট SkyDrive এ অনেকটা নতুননত্ব আনলেও অনেক লিমিটেশন রয়েই গেছে।

মাইক্রোসফট SkyDrive এও আলাদাভাবে সাইনআপ করার প্রয়োজন পড়ে না। আপনার যদি Hotmail, Outlook কিংবা Live ইমেইল আইডি থাকে তাহলেই হবে। SkyDrive এ সাইনআপ করলে বর্তমানে ফ্রিতে 7GB স্পেস পাওয়া যাবে! এটিতেও ফ্রিতে স্পেস বাড়ানোর আপাতত কোন উপায় নেই। মাইক্রোসফট SkyDrive এক্সেস করা যাবে www.skydrive.live.com থেকে।

টেকটিউনস জরিপ [মে-২০১৩] -এ অংশগ্রহণ করুন

এই মাসের জন্য নতুন জরিপ দেয়া হয়েছে।

  • নতুন জরিপে অংশগ্রহণ করতে এখানে ক্লিক করুন
  • ফেসবুকের মাধ্যমে জরিপে অংশ নিতে এখানে ক্লিক করুন।

সাইফুল ইসলাম
এঞ্জেল মডারেটর
টেকটিউনস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *