টেকটিউনস জরিপ [ জানুয়ারী ২০১৩ ] : ইন্টারনেট স্ক্যাম এর শিকার হয়েছেন বহু প্রযুক্তিপ্রেমী ! সময় থাকতে সাবধান হউন !

techtunes-poll-logo.pngজানুয়ারী মাসের জরিপ

জরিপের বিষয়টি ছিলঃ আপনি কি কখনো কোনদিন ইন্টারনেট স্ক্যাম এর শিকার হয়েছিলেন?

  • জরিপটি বিগত ১লা জানুয়ারী থেকে ৩১শে জানুয়ারী পর্যন্ত স্থায়ী ছিল।

জরিপের ফলাফলঃ

  • জরিপটিতে মোট ৬৯৭ জন ভোটার অংশগ্রহণ করেন।
উপরের ফলাফল থেকে, যদিও বেশিরভাগ ভোটার “না” তেই ভোট দিয়েছেন তবে “হ্যা” ভোটের সংখ্যাও নেহায়েত কম নয় !

ইন্টারনেট স্ক্যাম এর শিকার হয়েছেন বহু প্রযুক্তিপ্রেমী ! সময় থাকতে সাবধান হউন !

সাধারণত ইন্টারনেট স্ক্যাম বলতে যা বোঝায় তা হল, ইন্টারনেটে কোনভাবে প্রতারণার শিকার হওয়া ! এই প্রতারণা বিভিন্নভাবে যেমনঃ বিভিন্ন ওয়েবসাইট, ইমেইল, ইন্টারনেট ভিত্তিক কোন সফটওয়্যার, সৌশল নেটওয়ার্ক, চ্যাটিং ইত্যাদির সাহায্যে হতে পারে !

আমাদের দেশের অনেক মানুষই এখন এটি সমন্ধে অবগত আছেন ! ইতিমধ্যেই আমাদের দেশে স্পীক এশিয়া, ইউনিপেটুইউ, ডুল্যান্সার ইত্যাদি বেশ কয়েকটি অনলাইন ভিত্তিক প্রতরণা প্রতিষ্ঠান প্রচুর মানুষের ব্যক্তিগত তথ্য, অর্থ, শ্রম ও কর্মশক্তি নিয়ে ভয়ংকর প্রতারণা করেছেন। এগুলিই মূলত ইন্টারনেট স্ক্যাম। এছাড়াও আরও অনেকভাবে ইন্টারনেট স্ক্যাম হতে পারে। ইমেইল এ অনেক সময়ই বিভিন্ন মুখরোচক কথা বলে মেইল পাঠানো হয় কিংবা কোন এক ঠিকানায় টাকা ডিপোজিট করে ব্যক্তিগত তথ্য চাওয়া হয়, যেগুলিকে আমরা স্প্যামিং হিসেবে আখ্যায়িত করি। মূলত এগুলিও ইন্টারনেট স্ক্যাম এর মধ্যেই পড়ে। এছাড়াও ইন্টারনেট স্ক্যাম এর প্রচুর ভাগ ও উদাহরণ রয়েছে। ইন্টারনেট স্ক্যামিং সমন্ধে আরও বিস্তারিতভাবে জানতে পারবেন উন্মুক্ত বিশ্বকোষ থেকে !

জেনে শুনে কেউই ফাঁদে পা দিতে চায়না তবুও অনেক ক্ষেত্রেই ভূল হয়েই যায়। সবাইকে এব্যাপারে খুবই সর্তক হতে হবে। এসব ক্ষেত্রে সবসময় সাধারণ জ্ঞান প্রয়োগ করে যাচাই বাচাই করতে হবে। যেকোন প্রকার অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠানে অর্থ বিনিয়োগ থেকে বিরত থাকতে হবে। কারণ অর্থ বিনিয়োগের মাধ্যমেই দেশের বেশিরভাগ লোক প্রতারণার শিকার হয়েছেন। অর্থ বিনিয়োগ না করে শ্রম বিনিয়োগ করুন। শ্রম নষ্ট হলে বা বৃথায় গেলে খুব একটা কষ্ট হবেনা তবে ১০০ টাকা বিনিয়োগ করে প্রতরণায় পড়লে অনেকটাই গায়ে লাগবে !

টেকটিউনস জরিপ [ ফেব্রুয়ারী – ২০১৩ ] -এ অংশগ্রহণ করুন

এই মাসের জন্য নতুন জরিপ দেয়া হয়েছে।

  • নতুন জরিপে অংশগ্রহণ করতে এখানে ক্লিক করুন
  • ফেসবুকের মাধ্যমে জরিপে অংশ নিতে এখানে ক্লিক করুন।

সাইফুল ইসলাম
এঞ্জেল মডারেটর
টেকটিউনস

Leave a Reply

Your email address will not be published.