টেকটিউনস জরিপ [মার্চ-২০১২] : আপনার কী স্মার্ট ফোন আছে?

techtunes-poll-logo.pngমার্চ মাসের জরিপ

জরিপের বিষয়টি ছিলঃ আপনার কী স্মার্ট ফোন আছে?

  • জরিপটি বিগত ৯ ই মার্চ থেকে ৩১শে মার্চ পর্যন্ত স্থায়ী ছিল।

জরিপের ফলাফলঃ

  • জরিপটিতে মোট ৮৯১ জন ভোটার অংশগ্রহণ করেন।

উপরের ফলাফল থেকে, দেখা যাচ্ছে সিংহভাগ মানুষেরই স্মার্টফোন নেই কিন্তু নেয়ার ইচ্ছা আছে। আবার অনেকজনের স্মার্টফোন আছে এবং তারা এটি ছাড়া অচল। অনেকজন আবার এটির কোন প্রয়োজনই বোধ করেন না। এবং কিছু লোকের আছে কিন্তু তাদের নাহলেও চলত।

স্মার্টফোন কিনুন ভাল দেখে বুঝে শুনে !

উপরের জরিপে সিংহভাগ মানুষই স্মার্টফোন ব্যবহার করতে আগ্রহী। এটি নিঃসন্দেহে একটি ভাল ইচ্ছা। কম্পিউটারের বেসিক সব কাজই এখন স্মার্টফোনগুলির সাহয্যে করা যাচ্ছে। তাছাড়া বর্তমানে বেশ ভাল ভাল স্মার্টফোনগুলি মানুষের সামর্থের মধ্যে এসে যাচ্ছে। তবে বেশিরভাগ নতুনরা প্রথমেই ভাল ব্র্যান্ড কিংবা ভাল মডেলের ফোন কিনতে ভূল করে ফেলেন। ফলে পরবর্তীতে আফসোস করতে হয়। স্মার্টফোন কিনলে অবশ্যই আপনার চাহিদার উপর নির্ভর করে কিনুন। অর্থাৎ স্মার্টফোনটি আপনি কি কাজে ব্যবহার করবেন বা কি কি সুবিধাসমৃদ্ধ স্মার্টফোন নিতে চান। এখন প্রায় ১২-১৫ হাজারের মধ্যেই গুগলের এন্ড্রয়েট অপারেটিং সমৃদ্ধ সুন্দর সুন্দর ফোন পাওয়া যাচ্ছে। যদি এরথেকে আপনার বাজেট বেশি হয় তাহলে আরো ভাল ফোন পাবেন।

নোকিয়ার সিমবিয়ান অপারেটিং সিস্টেমে চালিত ফোনগুলিও ভাল তবে ভাল ফোনগুলির একটু দাম বেশি। এরপরেও ১০-২০ হাজার টাকার মধ্যে খুব ভাল না হলেও মোটামুটি ধরণের ফোনগুলি পাবেন।

তবে আমার ব্যাক্তিগত পরামর্শ হিসেবে বর্তমানে যারা স্মার্টফোন কিনতে চাচ্ছেন তারা গুগলের এন্ড্রয়েট অপারেটিং সমৃদ্ধ ফোনগুলিই নিন। এন্ড্রয়েটে সবথেকে বেশি এপস থাকার পাশাপাশি বাংলা দেখা এবং লেখার বেশ ভাল পদ্ধতি আছে। আপনার নির্ধারিত বাজেটের মধ্যে কোন মডেল কিনবেন তা নিয়ে সংশয় থাকলে যারা আগেথেকেই স্মার্টফোন ব্যবহার করছে তাদের কাছে পরামর্শ নিন, সাহায্য/জিজ্ঞাসা বিভাগে টিউন করুন অথবা টেকটিউনস এর ফেইসবুক গ্রুপের সাহায্য নিন।

টেকটিউনস জরিপ [ এপ্রিল-২০১২ ] -এ অংশগ্রহণ করুন

এই মাসের জন্য নতুন জরিপ দেয়া হয়েছে।

সাইফুল ইসলাম
এঞ্জেল মডারেটর
টেকটিউনস

২ Comments

Leave a Reply

Your email address will not be published.