টেকটিউনস জরিপ [এপ্রিল-২০১২] শক্তিশালী এন্টিভাইরাসের দিক থেকে Avast ই জয়ী !

techtunes-poll-logo.pngএপ্রিল মাসের জরিপ

জরিপের বিষয়টি ছিলঃ কোন এন্টিভাইরাসটি সবচেয়ে বেশি শক্তিশালী বলে আপনি মনে করেন?

  • জরিপটি বিগত ১লা এপ্রিল থেকে ৩০শে এপ্রিল পর্যন্ত স্থায়ী ছিল।

জরিপের ফলাফলঃ

  • জরিপটিতে মোট ১২০৪ জন ভোটার অংশগ্রহণ করেন।

উপরের ফলাফল থেকে, দেখা যাচ্ছে Avast ও Kaspersky প্রায় কাছাকাছি ভোট পেয়েছে। অল্পের জন্য Kaspersky প্রথম হতে পারেনি। বেশ ভাল ভোট পেয়ে তৃতীয় স্থানে আছে ESET NOD32 এন্টিভাইরাস। এরপরেই আছে Microsoft Security Essentials এবং পর্যায়ক্রমে অন্যান্য এন্টিভাইরাস।

আপনার কম্পিউটারের সুরক্ষা নিশ্চিত করুন সবচেয়ে শক্তিশালী এন্টিভাইরাস দিয়ে !

যেকোন মুহুর্তে আপনার কম্পিউটারটি পড়তে পারে ভাইরাসের কবলে, নষ্ট হয়ে যেতে পারে আপনার গুরুত্বপূর্ণ ফাইল, চুরি হয়ে যেতে পারে আপনার গোপন তথ্য ! তাই কম্পিউটারের সুরক্ষার জন্য এন্টিভাইরাসের কোন বিকল্প নেই। তবে মনে রাখতে হবে বাজারের সব এন্টিভাইরাসই শক্তিশালী নয়। তাই কম্পিউটারে যেন তেন এন্টিভাইরাস ব্যবহার করার আগে সেটি সমন্ধে ভালভাবে জেনে নেওয়া উচিত এটি আপনার কম্পিউটারকে কতটুকু সুরক্ষা দিতে সক্ষম।

দেশের অধিকাংশ মানুষই Avast এর Free Antivirus টি ব্যবহার করে। আমার মতে এন্টিভাইরাসটি খুবই শক্তিশালী না হলেও এটির ফ্রি ভার্সন ও সহজবোধ্য হওয়ায় এটি এগিয়ে রয়েছে। পিসির মোটামুটি সুরক্ষা এটি দিয়ে নিশ্চিত হলেও ইন্টারনেটের ক্ষেত্রে এই ফ্রি এন্টিভাইরাসটি নিরাপদ নয়। এরজন্য Avast এর Internet Security ব্যবহার করাই ভাল। এন্টিভাইরাসটি অনলাইনে কিংবা অফলাইনে আপডেটের পদ্ধতিটি বেশ ভালো।

এদিকে Kaspersky এন্টিভাইরাসটি দ্বিতীয় স্থানে থাকলেও প্রথমের দিকে এটি প্রথম স্থানেই ছিল পরে হঠাৎ দ্বিতীয়তে চলে যায়। এটির কোন ফ্রি ভার্সন না থাকলেও এত ভোট আসলেই আশ্চর্শের বিষয়। Kaspersky এর এতগুলি ভোটে বোঝা যাচ্ছে দেশের অধিকাংশ মানুষ এটি কিনে ব্যবহার করেন। এটি নিঃসন্দেহে একটি ভাল সংবাদ। আমি ব্যাক্তিগতভাবে Kaspersky Internet Security ব্যবহার করি। শুরু থেকে এখন পর্যন্ত (প্রায় দেড় বছর) কোন ভাইরাস আমার কম্পিউটারে আক্রমন করতে পারেনি। আমার মতে Kaspersky পৃথিবীর সবচেয়ে শক্তিশালী এন্টিভাইরাস। তবে এটির আপডেটিং সিস্টেমটি বেশ ঝামেলার। যাদের পিসিতে নেট নেই তাদের ক্ষেত্রে অফলাইনে আপডেট করা বেশ কষ্টকর। তাতে কি? একটু ঝামেলা হলেও ভাইরাস থেকে অনেক মুক্ত থাকা যায়। তবে এন্টিভাইরাসটি অনেক ভারি হওয়ায় যাদের প্রসেসর Dual Core এর নিচে তাদের পিসি হালকা স্লো করে।

ESET NOD32 এন্টিভাইরাসটিও অনেক ভালো একটি এন্টিভাইরাস। Kaspersky এর মত এটিও বেশ শক্তিশালী একটি এন্টিভাইরাস। আমি ব্যক্তিগতভাবে এটি কখনো ব্যবহার করিনি তাই এটি সমন্ধে বেশি কিছু বলতে পারছি না তবে অনেকের কাছেই এর বেশ সুনাম পেয়েছি।

Microsoft Security Essentials মাইক্রোসফট এর তৈরী ফ্রিওয়্যার একটি নতুন এন্টিভাইরাস। এটির তৈরীকারক যেহেতু উইনডোজ সেহেতু বোঝা যাচ্ছে এটি উইনডোজ ব্যবহারকারীদেরকে বেশ ভাল সুরক্ষা দিতে সক্ষম। আমি এটি ব্যবহার করিনি তবে আশা করছি মাইক্রোসফট এটিকে আরও শক্তিশালী করে তুলবে যাতে উইনডোজ ব্যবহারকারীদেরকে এন্টিভাইরাস কিনে ব্যবহার না করতে হয়।

সবশেষে, এন্টিভাইসের কোন বিকল্প নেই। তবে শুধু এন্টিভাইরাস থাকলেও আপনি পুরোপুরি সিকিউর নন। এজন্য আপনাকেও এন্টিভাইরাসের মত পিসি পরিচালনা করতে হবে। আপনার কম্পিউটারের সিকিউরিটি নিশ্চিত করতে এবং আরো জানতে পড়ুন এই টিউনটি

টেকটিউনস জরিপ [ মে-২০১২ ] -এ অংশগ্রহণ করুন

এই মাসের জন্য নতুন জরিপ দেয়া হয়েছে।

সাইফুল ইসলাম
এঞ্জেল মডারেটর
টেকটিউনস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *