টেকটিউনস জরিপ [নভেম্বর-২০১১] : ফায়ারফক্স এখনো শীর্ষে !

techtunes-poll-logo.pngনভেম্বর মাসের জরিপ

জরিপের বিষয়টি ছিলঃ আপনি কোন ওয়েব ব্রাউজার সবচেয়ে বেশি ব্যবহার করেন?

  • জরিপটি বিগত ১লা নভেম্বর থেকে ৩০শে নভেম্বর পর্যন্ত স্থায়ী ছিল।

জরিপের ফলাফলঃ

  • জরিপটিতে মোট ১০৭৫ জন ভোটার অংশগ্রহণ করেন।

উপরের ফলাফল অনুযায়ী “মজিলা ফায়ারফক্স” সর্বমোট ৬৭৪টি ভোট পেয়ে প্রথম স্থানে অবস্থান করছে। এরপরই “গুগল ক্রোম” সর্বমোট ২৮৯টি ভোট পেয়ে দ্বিতীয় স্থানে আছে। “ইন্টারনেট এক্সপ্লোরার”‘র থেকে মাত্র ৫টি ভোট বেশি পেয়ে তৃতীয় অবস্থানে আছে ওপেরা। এরমধ্যে ২১ জন ইন্টারনেট ব্যবহারকারী অন্যান্য ব্রাউজারও ব্যবহার করেন।

ফায়ারফক্স এখনো শীর্ষে !

ইন্টারনেট ব্রাউজ করার জন্য যে জিনিসটা প্রথমে লাগে সেটি হল ইন্টারনেট ব্রাউজার। ইন্টারনেটের বিশাল এ জগতে অনেক ইন্টারনেট ব্রাউজার আছে। তবে সবগুলিই জনপ্রিয়তা অর্জন করতে পারেনি। কারণ একেকটা ব্রাউজারে একেকরকমের সুবিধা। উদারহণ হিসেবে ফায়ারফক্সের বিশাল এক্সটেনশন ভান্ডার আছে সেই তুলনায় গুগল ক্রোমের এত এক্সটেনশন নেই। শুধুমাত্র এই একটা কারণেই ফায়ারফক্সকে কেউ এখনো পর্যন্ত কাটাতে পারেনি। ফায়ারফক্স এবং গুগল ক্রোমের স্পীডের মধ্যে তেমন কোন পার্থক্য নেই। দুই ব্রাউজারের সিকিউরিটি সিস্টেমও সমান। অনেকেই দ্বিমত পোষণ করতে পারেন। তবে কথাগুলি আমার না, চাইলে আপনারও দেখে আসতে পারেন এখানে ক্লিক করে।

জেনে খুশি হবেন যে, ২০০৮ সালের এপ্রিল মাসে টেকটিউনস এর প্রথম জরিপটি প্রকাশিত হয়েছিল। এবং সেই জরিপটির বিষয় ছিল “কোনটি আপনার পছন্দের ব্রাউজার“। আর মজার ব্যাপারটা হচ্ছে সেই জরিপটিতেও ফায়ারফক্সই জয়ী হয়েছিল।

টেকটিউনস জরিপ [ ডিসেম্বর-২০১১ ] -এ অংশগ্রহণ করুন

এই মাসের জন্য নতুন জরিপ দেয়া হয়েছে। জরিপে অংশগ্রহণ করুন।

সাইফুল ইসলাম
এঞ্জেল মডারেটর
টেকটিউনস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *