বানিয়ে ফেলুন নিজের একটি লিচিং/রিমোট আপলোডিং সাইট, নিমিষেই বড় ফাইল আপলোড করুন আর ইচ্ছামত ডাউনলোড করুন আজীবন রিজিউম সাপোর্টে !

আজকে আমি আপনাদেরকে শেখাব কিভাবে আপনি একটি নিজের লিচিং বা রিমোট আপলোডিং সাইট বানাতে পারেন। লিচিং (leeching) বা রিমোট আপলোড (Remote Upload) কি জিনিস সেটা কম-বেশি সবাই জানেন। তবে অনেকেই “লিচ” শব্দটির সাথে পরিচিত নাও হতে পারেন। আসুন পরিচিত হওয়া যাক লিচ বা রিমোট আপলোড এর সাথে।

রিমোট আপলোড (Remote Upload) বা লিচ (Leech) কি?

Remote Upload বা URL Upload কেই সাধারণত আমরা Leech বলে থাকি। লিচ বা রিমোট আপলোড বলতে আমরা সাধারণত যা বুঝি তা হল এক সার্ভারের ফাইল অন্য সার্ভারে রিমোটলি নিয়ে আসা। আরেকভাবে বলা যায় যে, কোন ফাইলকে আপনার কম্পিউটারে ডাউনলোড না করেই আপনার সাইটে আপলোড করা। এবার বুঝেছেন?

ওকে আরেকটু বুঝিয়ে বলি-

আমরা সাধারণত সরাসরি কম্পিউটার থেকে আমাদের সাইটে অর্থাৎ আমাদের হোষ্টে/সার্ভারে কোন ফাইল আপলোড করি। অর্থাৎ সেই ফাইলটি আমাদের নেটের স্পীড এবং ব্যান্ডউইথ ব্যবহার করে হোষ্টে/সার্ভারে আপলোড হয়। কিন্তু Remote Upload বা URL Upload -এর সাহায্যে কোন ফাইল আপলোড করতে নিজের নেটের ব্যান্ডউইথ খরচ হয় না। কোন ফাইল আপলোড/ডাউনলোড করলে সার্ভারের নেট কানেকশন ও ব্যান্ডউইথ খরচ হয়। অর্থাৎ এক সাইট থেকে আরেক সাইটে ফাইল ট্রান্সফার হয়। সর্ভারগুলিতে সাধারণত 100mbps এর নেট কানেকশন দেয়া থাকে। তাই যেকোন ফাইল সবচেয়ে দ্রুত গতিতে সার্ভারে ডাউনলোড/আপলোড হয়।

ধরা যাক আপনার বাসায় দুইটি কম্পিউটার আছে (কম্পিউটার দুটিকে দুইটি সাইটের সাথে তুলনা করা হচ্ছে)। এবং কম্পিউটার দুটি নেটওয়াকিং করা আছে। এর ফলে আপনি পেনড্রাইভ (ইন্টারনেট কানেকশন) ছাড়াই এক কম্পিউটারের ফাইল আরেক কম্পিউটারে নিমিষেই দ্রুত গতিতে ট্রান্সফার করতে পারছেন। আর যদি নেটওয়াকিং করা না থাকত তাহলে আপনাকে পেনড্রাইভ (ইন্টারনেট কানেকশন) বা সিডির সাহায্যে এক কম্পিউটারের ফাইল আরেক কম্পিউটারে নিয়ে আসতে হত। যা পেনড্রাইভের জায়গার মধ্যে সীমাবন্ধ এবং বেশ সময়সাপেক্ষ। লিচিং বা Remote Upload টা ঠিক এমনই। অর্থাৎ নেটওয়াকিং করা দুটি বা একাধিক কম্পিউটার।

বিভিন্ন ফাইল সেয়ারিং সাইটে আপলোড করতে গেলে দেখবেন Remote Upload বা URL Upload নামের অপশন থাকে। সেখানে ক্লিক করে কোন ফাইলের ডাইরেক্ট ডাউনলোড লিংক দিলে সেই ফাইল সেয়ারিং সাইটটিতে সেই ফাইলটি আপলোড হয়ে যায়।

প্রয়োজনীয়তাঃ

আপনার যদি মুভি সেয়ারিং সাইট থাকে তাহলে সহজেই বুঝতে পারবেন লিচ বা Remote Upload কতটা গ্রুরুত্বপূর্ণ এবং উপকারী। আবার যারা ডাউনলোড পাগল তারাও জিনিসটার প্রয়োজন বুঝেন। প্রায় অনেক ফাইল সেয়ারিং সাইটেই লিচিং বা রিমোট আপলোডের সুবিধা দেয় তবে সেগুলিতে অনেক লিমিট থাকে। ফলে অনেক অসুবিধায় পড়তে হয়। আজকের এই টিউটোরিয়ালটির সাহায্যে আপনারা নিজের একটি রিমোট আপলোডিং সাইট বানাতে পারবেন যেখানে আপনি আপনার ইচ্ছামত আপলোড করতে পারবেন লিমিট ছাড়াই (হোষ্টিংয়ের উপর নির্ভরশীল)।

আমরা অনেকেই আমাদের নিজস্ব সাইট তৈরী করার জন্য হোষ্টিং নেই। কেউ ২০০ মেগাবাইট, কেউ ৫০০, কেউ ১গিগাবাইট, কেউ ৫ গিগাবাইট আবার কেউবা আনলিমিটেড স্পেসের। যারা ১গিগাবাইট বা তার কম স্পেসের হোস্টিং নেন তাদের ক্ষেত্রে পুরো স্পেসটি ব্যবহার করা সম্ভব হয় তবে বেশিরভাগ ক্ষেত্রেই আমরা যারা ৫ গিগাবাইট বা তারও বেশি স্পেসওয়ালা হোস্টিং নেই তাদের বেশিরভাগ স্পেসওই পড়ে থাকে অর্থাৎ ব্যবহার করা হয় না।

সেই অব্যবহৃত জায়গাটিকে কাজে লাগিয়েই আপনি তৈরী করতে পারেন একটি Remote Upload সাইট। ফলে জায়গাটি পড়ে থাকার বদলে ব্যবহারও হলো আর আপনি উপকৃতও হলেন। তাই নয় কি?

রেপিডলিচ স্ক্রিপট (RapidLeech Script)

রেপিডলিচ স্ক্রিপটটি মূলত একটি PHP স্ক্রিপট। যার সাহায্যেই আমরা এই রিমোপ আপলোড বা লিচিং সাইটটি বানাতে পারি। এই স্ক্রিপটটি বর্তমানে বিনামূল্যে পাওয়া যায়। তবে ইংরেজিতে এবং বাংলাতে এর ভাল কোন টিউটোরিয়াল না থাকায় অনেকেই এই স্ক্রিপটটি ব্যবহার করতে পারেন না। আমি নিজেও এটির দুর্ভোগের স্বিকার হয়েছিলাম। আমি আসলে জানতামই না এই স্ক্রিপটটির কথা। ডাউনলোডের নানাবিধ রিসট্রাকশন এবং স্পীড এর সীমাবন্ধতা থাকার কারণে হঠাৎ করেই এরকম একটা জিনিসের প্রয়োজনীয়তা অনুভব করি। তাই গুগলে অনেকবার অনেককিছু লিখে সার্চ দিয়ে বহু কষ্ট করে এই স্ক্রিপটটির নাম জানতে পারলাম। কিন্তু তাতে কোন লাভ হল না। স্ক্রিপটি ডাউনলোড করে ইন্সটল করার সময় পড়লাম আসল বিপদে। বিপদ থেকে বাচারও উপায় নেই কারণ অনেক খুজেও ভাল কোন টিউটোরিয়াল পেলাম না। পরে এক সপ্তাহের মত ঘেটে ঘুটে অবশেষে সফল হয়ে গেলাম। সেদিন আমি আনন্দে অনেকক্ষণ মনের সুখে গুনগুন করেছি।

যাহোক আপনাদেরকে আমার মত আর সময় নষ্ট বা কষ্ট কিছুই করতে হবে না। শুধু পুরো টিউটোরিয়ালটি ধৈর্যের সাথে পড়ুন। কোন জায়গায় বুঝতে সমস্যা হলে অবশ্যই মন্তব্য করে জেনে নিবেন।

সুবিধাসমূহঃ

আশা করছি আপনারা এতক্ষণে বুঝে গেছেন রিমোট আপলোড বা লিচিং জিনিসটা কি এবং কাদের কি কারণে এটি প্রয়োজন হয়। এবার জানা যাক শুধুই কি রিমোট আপলোডিং নাকি আরও কিছু সুবিধা আছে এই স্ক্রিপটটিতে?

  • কোন ভিডিও ফাইল আপনার সার্ভারে রিমোটলি আপলোড করে সেখান থেকেই সেই ভিডিও ফাইলটির স্ক্রিনশর্ট নিতে পারবেন
  • সর্বমোট ১৬১টা ফাইল হোস্টিং সাইটে রিমোটলি আপলোড করতে পারবেন
  • ইউটিউবের ভিডিওর ডাউনলোড লিংক দিয়েই সরাসরি ডাউনলোড করতে পারবেন
  • ৩০টিরও বেশি সাইটের আলাইভ/ডেড লিংক চেক করতে পারবেন।
  • এটিতে একটি ছোট্ট নোটের অপশন দেয়া আছে যেখানে আপনি আপনার প্রয়োজন মত যেকোন কিছু নোট করে রাখতে পারবেন
  • সরাসরি প্রিমিয়াম একাউন্ট দিয়ে আপনার সার্ভারে যেকোন ফাইল ডাউনলোড করতে পারবেন ইত্যাদি আরো অনেক কিছু

ইনস্টলেশন টিউটোরিয়ালঃ

একটি রিমোট আপলোড সাইটে সর্বোচ্চ কতটুকু ফাইল আপলোড করা যাবে সেটি নির্ভর করবে আপনার হোস্টিং স্পেস এর উপর। অর্থাৎ আপনি যদি ৫ গিগাবাইটের হোস্টিং নেন তাহলে আপনি আপনার সাইটে সর্বোচ্চ ৫গিবাবাইট আপলোড করতে পারবেন, যদি ১০ গিগবাইট হয় তাহলে ১০ গিগাবাইট আপলোড করতে পারবেন আর যদি আনলিমিটেড হয় তাহলে অনেক ফাইল আপলোড করতে পারবেন। তবে জেনে রাখা ভাল পৃথিবীতে আনলিমিটেড বলে কোন জিনিস নেই, সবকিছুরই লিমিট আছে। মূলত আনলিমিটেড বলতে অনেক বেশি পরিমান বোঝায়। অর্থাৎ এত স্পেস আছে যেগুলি আপনার একার পক্ষে ব্যবহার করে শেষ করা সম্ভব নয়। আর হ্যা হোস্টিং এর সাথে ব্যান্ডউইথও বেশি থাকতে হবে। কারণ আপনি যদি আপনার সাইট থেকে কোন কিছু আপনার কম্পিউটারে ডাউনলোড করেন তাহলে আপনার ব্যান্ডউইথ খরচ হবে।

অভিজ্ঞতাঃ

এই লিচিং বা রিমোট আপলোডিং সাইটটি তৈরী করতে হলে অবশ্যই আপনার কিছু পূর্ব অভিজ্ঞতা লাগবে। যেমনঃ

  • সিপ্যানেল (Cpanel) সমন্ধে ধারণা ও ব্যবহার
  • সিপ্যানেল (Cpanel) এর ফাইল ম্যানেজার ব্যবহার
  • PHP সমন্ধে ধারণা (যদি আপনি সাইটটিকে আরও কাষ্টমাইজ করতে চান)

প্রয়োজনীয় উপকরণসমূহঃ

  • বেশি পরিমান হোস্টিং স্পেস
  • একটি ডোমেইন বা সাব-ডোমেইন
  • রেপিডলিচ স্ক্রিপট (ডাউনলোড লিংক)

ধাপসমূহঃ

১। প্রথমে আপনার সি প্যানেলে লগিন করুন এবং আপনার ফাইল ম্যানেজারে প্রবেশ করুন।

২। ডাউনলোডকৃত রেপিডলিচ স্ক্রিপটটি (RapidLeech_Script_by_Saiful.zip) আপনার ডোমেইনের মেইন/রুট অর্থাৎ www বা public html ডিরেক্টরিতে অথবা সাব-ডোমেইনের রুট ডিরেক্টরিতে আপলোড করুন।

৩। আপলোড শেষে স্ক্রিপটটি (RapidLeech_Script_by_Saiful.zip) এক্সট্রাক্ট (Extract) করুন। এক্সট্রাক্ট শেষে জিপ ফাইলটি (RapidLeech_Script_by_Saiful.zip) ডিলেট করে দিতে পারেন।

৪। এক্সট্রাকটের পর যে ফাইল/ফোল্ডারগুলি পাওয়া যাবে তারমধ্যে মোট চারটি ফোল্ডারের পারমিশন 0777 করে দিতে হবে। পারমিশন পরিবর্তন করার জন্য Perms এর নিচের সংখ্যাগুলিকে ক্লিক করুন।

নিচের স্ক্রিনশর্টের মার্ক করা ফাইল/ফোল্ডারগুলির পারমিশন 0777 করে দিন

এবার rar ফোল্ডারটিতে ঢুকুন এবং ভিতরের সব ফাইলগুলির পারমিশন 0777 করে দিন

৫। ব্যাস কাজ শেষ। এবার আপনি আপনার ডোমেইনটি অথবা সাব-ডোমেইনটিতে ভিজিট করুন আর দেখুন আপনার রিমোট আপলোড সাইট !

এবার শুরু করে দিন নন-ষ্টপ রিমোট আপলোড। আর আপনার সাইট থেকেই আপনার কম্পিউটারে যেকোন ফাইল/মুভি ডাউনলোড করুন আজিবন রিজিউম সাপোর্টে।

ব্যবহার করবেন যেভাবেঃ

এই স্ক্রিপটটি ব্যবহার করা খুবই সোজা। আপনি যদি আগেথেকেই অন্যান্য ফাইল হোষ্টগুলির রিমোট আপলোড সুবিধা ব্যবহার করে থাকেন তাহলে আপনার বুঝতে বেশি সুবিধা হবে।

যেভাবে অন্য সার্ভারের ফাইল আপনার সাইটের সার্ভারে নিয়ে আসবেন অর্থাৎ সার্ভারে রিমোট ডাউনলোড করবেন

সার্ভারে রিমোট ডাউনলোড করার জন্য সব-সময় ডাইরেক্ট ডাউনলোড লিংকের প্রয়োজন পড়ে। Link to Transload এ একটি ডাউরেক্ট লিংক দিন এবং Transload File এ ক্লিক করুন। [ টেষ্ট হিসেবে http://gb.releases.ubuntu.com//oneiric/ubuntu-11.10-desktop-i386.iso লিংকটি ব্যবহার করতে পারেন। ]

ব্যাস কিছুক্ষণের মধ্যেই ফাইলটি আপনার সার্ভারে ডাউনলোড হয়ে যাবে। এখন Go back to main এ ক্লিক করে Server Files এ ক্লিক করুন। ব্যাস এখন আপনি চাইলে সেখান থেকে ফাইলটি আপনার কম্পিউটারে ডাউনলোড করতে পারবেন।

প্রিমিয়াম একাউন্ট ব্যবহার করে সার্ভারে ডাউনলোড করবেন যেভাবেঃ

ফাইলসনিক, রেপিডসেয়ার বা হটফাইল এইধরনের সাইটগুলি থেকে সাধারণত ডাইরেক্ট লিংক পাওয়া যায় না। আর ডাইরেক্ট ডাউনলোড লিংক না পেলে আপনি কখনোই সার্ভারে ফাইলটিকে ডাউনলোড করতে পারবেন না। তবে প্রিমিয়াম একাউন্ট দিয়ে সার্ভারে ফাইল ডাউনলোড করার জন্য আছে দারুন সু-ব্যবস্থা !

  • Link to Transload এ আপনার ডাউনলোড লিংকটি দিন। লিংক থেকে অবশ্যই http:// লেখাটি মুছে দিতে হবে।
  • User & Pass (HTTP/FTP)’র চেকবক্সে টিক দিন এবং আপনার প্রিমিয়াম একাউন্টটির আইডি ও পাসওয়ার্ড দিন।
  • নিচের Plugin Options থেকে Disable All Plugin এ টিক দিয়ে দিন
  • Transload এ ক্লিক করুন।

উদারহরণ হিসেবে এই ইমেজটি (এখানে ক্লিক করুন) দেখতে পারেন।

যেভাবে আপনার সার্ভারের ফাইল অন্য ফাইল হোষ্টিং সাইটে আপলোড করবেন

অন্য সার্ভার/সাইট থেকে আপনি আপনার সাইট/সার্ভারে যে ফাইলগুলি ডাউনলোড করবেন সেগুলির সবগুলি Server Files ম্যেনুতে ক্লিক করলে পাওয়া যাবে। সেখান থেকে আপনি ফাইলগুলি ডাউনলোড কিংবা অন্য ফাইল হোস্টে আপলোড করতে পারবেন।

১। Server Files থেকে আপনি যে ফাইলটি অন্য ফাইল হোস্টিং সাইটে আপলোড করতে চান সেটিকে টিক দিন (একাধিকও সিলেক্ট করতে পারেন)। এবং Action ম্যেনু থেকে Upload সিলেক্ট করুন।

২। আপনি সর্বমোট ১৫০ টিরও বেশি ফাইল সেয়ারিং সাইটে আপলোড করতে পারবেন। এখন আপনি ফাইলটি যে ফাইল সেয়ারিং সাইটে আপলোড করতে চান সেটি সিলেক্ট করুন এবং upload এ ক্লিক করুন। [বিদ্রঃ কোন সাইট সর্বোচ্চ কত সাইজের ফাইল আপলোড করতে পারে তা ব্রাকেট এ দেখতে পাবেন।]

৩। একটি পপ-আপ উইনডো আসবে, সেখানে ওই ফাইল সেয়ারিং সাইটটিতে রেজিষ্ট্রেশন করা আপনার ইউজারনেম ও পাসওয়ার্ড দিন। এবং আপলোড এ ক্লিক করুন।

৪। আপলোড শেষে আপনাকে আপলোডকৃত ফাইলটির ডাউনলোড লিংক দেয়া হবে। এখন আপনি ওই লিংক যেকোনখানে সেয়ার করতে পারেন।

যেভাবে মুভি থাম্বনেইল তৈরী করতে পারবেনঃ

যারা শখের বসে মুভি সেয়ারিং সাইট তৈরী করেছেন তাদের জন্য এই ফিচারটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাছাড়া নিজের সাইটের ব্রান্ডিং-এর জন্যও এটি বেশ কাজে দেয়। মুভি থাম্বনেইল (Movie Thumbnail) অপশনটি শুধুমাত্র .3gp .3g2 .asf .avi .dat .divx .dsm .evo .flv .m1v .m2ts .m2v .m4a .mj2 .mjpg .mjpeg .mkv .mov .moov .mp4 .mpg .mpeg .mpv .nut .ogg .ogm .qt .swf .ts .vob .wmv .xvid ফরমেটের ভিডিও ফাইলগুলি থেকে থাম্বনেইল তৈরী করতে পারে।

১। প্রথমে আপনার হোমপেইজের বাম দিকে Movie Thumbnail অপশনটিকে ক্লিক করুন।

২। এবার যে ভিডিও ফাইলটির থাম্বনেইল নিতে চান সেটি সিলেক্ট করুন। এবং Generate এ ক্লিক করুন

৩। ব্যাস আপনার মুভির থাম্বনেইল হাজির !

কোন ফাইলকে Unrar, Unzip, Merge, Split, Rename, Delete করবেন যেভাবেঃ

বিভিন্ন সাইট থেকে মুভি বা অন্য কোন বড় ফাইলগুলি সাধারণত পার্ট করে ডাউনলোড করতে হয়। এই স্ক্রিপটটির সাহায্যে আপনি সেই পার্টগুলি অনলাইনেই জোড়া লাগাতে পারবেন। আবার অনেক ক্ষেত্রেই বিভিন্ন ফাইল সেয়ারিং সাইটে আপলোড লিমিট থাকায় বড় ফাইল আপলোড করা সম্ভব হয় না। সেজন্য ভাগ ভাগ করে আপলোড করার প্রয়োজন পড়ে। এছাড়াও নিজের সাইটের ব্রান্ডিং এর জন্য ফাইলগুলিকে রিনেম করার প্রয়োজন হয়। সেটাও আপনি এই স্ক্রিপটটি দিয়েই করতে পারবেন। আর অপ্রংয়োজনীয় ফাইলকে Delete করার প্রয়োজন কেন পড়ে তা তো জানাই আছে।

যেকোন ফাইলকে Unrar, Unzip, Merge, Split, Rename, Delete করার জন্য Server Files এ গিয়ে একটি বা একাধিক ফাইল নির্বাচন করুন এবং আপনার পছন্দমত Action নিন।

অন্যান্যঃ

স্ক্রিপটটি ব্যবহারের মধ্যে উপরের গুলিই ছিল প্রধান। আরো বেশ কয়েকটি ফিচার আছে। হোমপেইজের বাম দিকে দেখুন তিনটি অপশন আছে Auto Transload, Auto Upload এবং Notes ।

Auto Transload : এই অপশনটির মাধ্যমে আপনি একাধিক লিংক পর্যারক্রমে একসাথে ডাউনলোড করতে পারবেন।

Auto Upload : এই অপশনটির সাহায্যে আপনি একই ফাইল একাধিক ফাইল সেয়ারিং সাইটে পর্যায়ক্রমে একই সময়ে আপলোড করতে পারবেন।

Notes: এখানে ক্লিক করলে একটি পপ-আপ আসবে যেখানে আপনি কোনকিছু লিখে সেভ করে রাখলে সেটি পরবর্তিতে দেখতে পাবেন।

কয়েকটি টিপসঃ

  • যদি সার্ভারে কোন ফাইল ডাউনলোডে সমস্যা করে তাহলে Plugin Options থেকে Disable All Plugin এ টিক দিয়ে চেষ্টা করতে পারেন
  • ইউটিউব থেকে কোন ভিডিও আপনার সাইটের সার্ভারে ডাউনলোড করার জন্য Link to transload এ ইউটিউব ভিডিওটির লিংক দিন এবং Transload এ ক্লিক করুন। ব্যাস ডাউনলোড কমপ্লিট !
  • আপনার সাইটটিতে পাসওয়ার্ড দিয়ে না রাখলে সাইটটিকে সবাই ব্যবহার করতে পারবে। আপনার যেহেতু লিমিটেড স্পেস তাই পাবলিকের জন্য ওপেন না করাই শ্রেয়। তাই সিপ্যানেল থেকে পাসওয়ার্ড প্রটেক্টেট ডিরেক্টটি ফিচারটির সাহায্যে আপনার ডোমেইনে পাসওয়ার্ড দিয়ে রাখতে পারেন। যাতে আপনি ছাড়া আর কেউ ওই সাইটে ঢুকতে না পারে।

বিশেষ দ্রষ্টব্যঃ

এই স্ক্রিপটটি দিয়ে রিমোট আপলোড সাইট তৈরী করার জন্য অবশ্যই বেশিস্পেস সমৃদ্ধ হোস্টিং প্রয়োজন। আর সাধারণত বেশি স্পেসওয়ালা হোস্টিং নিতে অনেক খরচ। তাই শুধুমাত্র এই স্ক্রিপটটি দিয়ে সাইট তৈরী করার জন্য যদি কারো সল্পমূল্যে হোস্টিং এর প্রয়োজন হয় তাহলে আমার সাথে যোগাযোগ করতে পারেন।

আমি মাত্র ১০০০ টাকায় ১০ জিবি স্পেস দিব (আনলিমিটেড ব্যান্ডউইথ)। আগ্রহীরা এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন

টিউটোরিয়ালটি যদি কারো বুঝতে সমস্যা হয় বা কোন সাহায্যে প্রয়োজন হয় তাহলে নিচে অবশ্যই মন্তব্যের মাধ্যমে জানাবেন। আমি আমার সাধ্যমত চেষ্টা করব।

ভাল থাকুন।

৮ Comments

  1. ধরা যাক আপনার বাসায় দুইটি কম্পিউটার আছে (কম্পিউটার দুটিকে দুইটি সাইটের সাথে তুলনা করা হচ্ছে)। এবং কম্পিউটার দুটি নেটওয়াকিং করা আছে। এর ফলে আপনি পেনড্রাইভ (ইন্টারনেট কানেকশন) ছাড়াই এক কম্পিউটারের ফাইল আরেক কম্পিউটারে নিমিষেই দ্রুত গতিতে ট্রান্সফার করতে পারছেন। আর যদি নেটওয়াকিং করা না থাকত তাহলে আপনাকে পেনড্রাইভ (ইন্টারনেট কানেকশন) বা সিডির সাহায্যে এক কম্পিউটারের ফাইল আরেক কম্পিউটারে নিয়ে আসতে হত। যা পেনড্রাইভের জায়গার মধ্যে সীমাবন্ধ এবং বেশ সময়সাপেক্ষ। লিচিং বা Remote Upload টা ঠিক এমনই। অর্থাৎ নেটওয়াকিং করা দুটি বা একাধিক কম্পিউটার।

    জটিল উদাহরন

  2. ভাই “১০০০ টাকায় ১০ জিবি স্পেস দিব (আনলিমিটেড ব্যান্ডউইথ)” এর লিঙ্ক কাজ করে না। এখনকি এই সাভর্িস দেন না? দিলে বিস্তারিত জানাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *